কবির কবিতা
- মুহাম্মাদ আইনান ইকবাল ৩০-০৪-২০২৪

কবিতা লিখার যোগ্যতা আমার নাই,
তবু আপন মনে লিখে যায়।
কবি হতে হলে মিশতে হয় দুঃখী মানুষের সাথে, জানতে হয়, বুঝতে হয় তাদের ধর্ম, তাদের অন্তরের ভাষা,
এসবে আমি অপারগ, তবু লিখে যায় কবিতা।


প্রকৃতি আর মানবমনের সমন্বয়ের নাম কবিতা,
মেহনতি মানুষের অনুভূতি প্রকাশের নাম কবিতা।
অনুভূতির বিশালতা, গভীরতা ছাড়া কবি হওয়া যায় না,
মাটি ও মানুষকে অবহেলা করে কবি হওয়া যায় না।


নানান দেশের নানান সংস্কৃতি যার জানা, প্রকৃতির মধুরতা যিনি উপলব্ধি করতে পারেন, তীব্র রোদে খেতে কাজ করা ঐ কৃষকের সাথে যিনি মিশতে পারেন, তাঁতির সাথে বসে যিনি তার মনের কথা বুঝতে পারেন, তিনিই কবি,
আর কবিতা, তারই রচিত পঙক্তির সমষ্টি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।